logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

প্রাচীন সমাজে শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ভূমিকা


প্রাচীন সমাজের শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ভূমিকা

প্রাচীন সমাজের শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠানের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। এই প্রতিষ্ঠানগুলি সমাজের সাংস্কৃতিক ও শিক্ষাগত উন্নতির সাধনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করত।

Peripatetic school - Wikipedia

১. আশ্রম ব্যবস্থা: প্রাচীন ভারতীয় সমাজে শিক্ষার ক্ষেত্রে আশ্রম ব্যবস্থা খুবই গুরুত্বপূর্ণ ছিল। যেহেতু ব্রাহ্মণ সমাজ চার আশ্রমে বিভক্ত হত, তারা বিভিন্ন আশ্রমে বিভিন্ন ধর্মীয় ও শিক্ষাগত প্রশিক্ষণ পেত। উদাহরণস্বরূপ, গৃহস্থ আশ্রমে কৌশল ও ব্যবসায়ের শিক্ষা প্রদান করা হত। ব্রাহ্মচর্য আশ্রমে যুবকদের বিদ্যার শিক্ষা প্রদান করা হত। গার্হস্থ্য আশ্রমে কৌশল, সামাজিক আদর্শ, আর্থিক পরিচালনা ইত্যাদি শেখানো হত। ত্যাগী আশ্রমে মুক্তি ও ব্রহ্মজ্ঞানের শিক্ষা দেওয়া হত।

২. গুরুশিষ্য প্রণালী: প্রাচীন সমাজে গুরুশিষ্য প্রণালী অত্যন্ত প্রভাবশালী ছিল। শিষ্যরা গুরুর নিকট থেকে বিভিন্ন বিদ্যা ও ধর্মীয় শিক্ষা প্রাপ্ত করত। গুরুর প্রতি শ্রদ্ধা ও সম্মানের প্রতি অভিশাপ ছিল।

৩. উপনিষদী সময়ের গুরুকুল ও আশ্রম প্রণালী: উপনিষদী সময়ে গুরুকুল এবং আশ্রম প্রণালী অনেকটাই প্রভাবশালী ছিল। গুরুকুলে শিক্ষার্থীরা অন্ধ শ্রদ্ধা ছাড়াই বিভিন্ন বিদ্যা ও ধর্মীয় শিক্ষা প্রাপ্ত করতেন।

৪. বৌদ্ধ মঠ প্রণালী: বৌদ্ধ ধর্মের উদয়ে বৌদ্ধ মঠ প্রণালী গড়ে ওঠে। এই মঠে বিদ্যালয়, ধ্যানালয়, ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান ছিল। এই মঠে বিভিন্ন বিদ্যা ও ধর্মীয় শিক্ষা প্রদান করা হত।

এইভাবে, প্রাচীন সমাজের শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল যার মাধ্যমে সমাজের শিক্ষার্থীরা বিভিন্ন বিদ্যা এবং সাংস্কৃতিক মূল্যবোধ অর্জন করত।

ধন্যবাদ....

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment