logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

বাংলা থেকে ইংরেজি অনুবাদ!


  • আমরা সবাই বিভিন্ন বিষয়ে জানি কিন্তু আমাদের জ্ঞানের কোন শেষ নেই। বাংলা থেকে ইংরেজি অনুবাদ আমাদের সকলের জানা খুবই গুরুত্বপূর্ণ। re10.com ওয়েবসাইটে আপনি বিভিন্ন প্রশ্নের উদ্ধৃতি পাবেন, যা জেনে আপনি অনেক উপকৃত হতে পারেন। আপনাদের সুবিধার্থে আমি এখানে বিস্তারিত তথ্য উপস্থাপন করেছি। আশা করি এটি আপনাকে অনেক সাহায্য করবে। বাংলা থেকে ইংরেজি বা ইংরেজি থেকে বাংলা কীভাবে করবেন। আপনি বাংলায় লিখবেন কিন্তু আপনার বিদেশী বন্ধু তার ভাষায় পাবেন! আশ্চর্যজনকভাবে, এটি সম্ভব।
  • আমাদের প্রধান ভাষা বাংলা এবং আমরা অন্য ভাষায় খুব বেশি যোগাযোগ করি না। ফলস্বরূপ, আমাদের মধ্যে অনেকেই ইংরেজিতে কম দক্ষ এবং সহজভাবে ইংরেজি উপস্থাপন করতে পারি না। সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন সময়ে বিদেশী বন্ধু বানাই। ফলে বিভিন্ন সোশ্যাল মিডিয়া যেমন মেসেঞ্জার হোয়াটসঅ্যাপে চ্যাট করার সময় ইংরেজি বা অন্য কোনো ভাষার প্রয়োজন হয়।
  • প্রয়োজনীয় ভাষা না জানা আমাদের নানা বিভ্রান্তির দিকে নিয়ে যায়। কিংবা জানার পরও আমরা সঠিকভাবে উপস্থাপন করতে পারি না। ফলস্বরূপ, কথোপকথন একঘেয়ে হয়ে যায় এবং যোগাযোগের সমস্যাগুলি বিকাশ লাভ করে। তাই এই প্রতিবন্ধকতা দূর করার জন্য আমরা আলোচনা করব কিভাবে খুব সহজে বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করা যায় এবং আরও জানব কিভাবে বাংলা থেকে অন্য কোন ভাষায় অনুবাদ করা যায়।

তো চলুন জেনে নিই কিভাবে সহজে বাংলা থেকে যেকোনো ভাষায় অনুবাদ করা যায়।

কথোপকথনের জন্য বাংলা থেকে ইংরেজি অনুবাদ

  • স্বয়ংক্রিয়ভাবে বাংলা থেকে ইংরেজি বা অন্য কোনো ভাষায় শব্দ বা বাক্য অনুবাদ করতে, আপনাকে আপনার ফোনের কিছু সেটিংস পরিবর্তন করতে হবে। যার মাধ্যমে আপনি অন্য ভাষা না জানলেও যে কোন সময় বন্ধুদের সাথে অন্য ভাষায় কথা বলতে পারবেন। নীচে সেটিংস পরিবর্তন সম্পর্কে কথা বলার জন্য কিছু পদক্ষেপ রয়েছে৷

Step 1:

  • অন্য ভাষায় কথা অনুবাদ করতে আপনাকে প্রথমে আপনার ফোনে এই দুটি অ্যাপ ইনস্টল করতে হবে। 
  • অ্যাপস দুটি হল- (i) জি বোর্ড, (ii) গুগল ট্রান্সলেটজিবোর্ড অনেক ফোনে প্রি-ইন্সটল হয়ে থাকে। 
  • যদি এটি চালু না হয়, আপনি Google Play Store এ অ্যাপগুলি সহজেই খুঁজে পেতে পারেন। প্রথমে এই দুটি অ্যাপ ডাউনলোড করে ইন্সটল করুন।

Step 2:

  • তারপর আপনি আপনার সেটিংসে যান এবং ভাষা পরিবর্তনের সেটিংসে গিয়ে  Gboard-কে ফোনের ডিফল্ট কীবোর্ড হিসেবে সেট করুন।

Step 3:

  • এখন আপনি মেসেঞ্জার বা হোয়াটস অ্যাপ যেখানে কথা বলতে ইচ্ছুক সেখানে যেয়ে কিবোর্ড চালু করতে হবে। অতঃপর কিবোর্ড এর ডানপাশে ওপর তিনটি ডট চিহ্ন ক্লিক করুন।

Step 4:

  • তারপর ছবিতে দেখানো ট্রান্সলেট অপশনে ক্লিক করুন। আপনি যদি বাংলা থেকে ইংরেজিতে অনুবাদ করতে চান তবে ছবিতে দেখানো হিসাবে বাম পাশে বাংলা নির্বাচন করুন এবং ডান পাশে ইংরেজি নির্বাচন করুন।
  • আপনি এখন স্বয়ংক্রিয়ভাবে ইংরেজি না জানলেও ইংরেজিতে কথা বলতে পারবেন। এখানে সবচেয়ে মজার বিষয় হল যে আপনি বাংলায় যা বলবেন তা স্বয়ংক্রিয়ভাবে ইংরেজিতে বা আপনার নির্বাচিত ভাষায় অনুবাদ হয়ে যাবে।

বাংলা থেকে যেকোনো ভাষা: 

  • এখন প্রশ্ন হচ্ছে আপনার  প্রয়োজনীয় ভাষা যদি ইংরেজি না হয়ে অন্য যেকোন ভাষা হয়!!
  • ধরুন আপনার সামাজিক যোগাযোগ মাধ্যমের বন্ধু চীন বা জাপানের নাগরিক। এখন আপনার তার সাথে যোগাযোগ করার জন্য চীনা ভাষা বা জাপানি ভাষা প্রয়োজন। সেই জন্য কি আপনাকে আলাদা কোন অ্যাপস ইন্সটল করতে হবে? উত্তর হচ্ছে “না” । আপনি সেই একই অ্যাপস থেকে কোনরকম ঝামেলা ছাড়াই চীনা বা জাপানি ভাষায় কথা বলতে পারবেন। তার জন্য ডানদিকের ভাষায় ইংরেজির পরিবর্তে চীন বা জাপান সিলেক্ট করতে হবে। এভাবে আপনি অপশনে থাকা আরো অনেক ভাষায় স্বতঃস্ফূর্তভাবে কথা বলতে পারবেন।
  • আবার অপর পক্ষ থেকে আসা মেসেজ যদি ইংরেজি বা অন্য যে কোন ভাষায় হয় তাহলে আপনি সেটিও তৎক্ষণাৎ বাংলা করে দেখতে পারবেন। তার জন্য আপনাকে চিত্র দেখানো রিভার্স অপশনটি ক্লিক করতে হবে
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment