logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

চার্লস ডারউইন এর জীবনী!


Charles Darwin -

Charles Darwin-ছিলেন এক মস্ত বড়াে প্রকৃতিবিজ্ঞানী। জাতিতে ছিলেন ইংরেজ। বিজ্ঞানী Charles Darwin-এর জন্ম হয়েছিল England Shrewsbury অঞ্চলে 1809 সালের February মাসে। Darwin ছেলেবেলায় ফড়িং ও প্রজাপতি ছাড়াও আরও নানারকমের পােকামাকড় ধরে বেড়াতেন। আর জমাতেন নানা রঙের পাথর। এই ছিল তার শখ।

Charles Darwin - এর জন্ম:

বিবর্তনবাদের প্রবক্তা বিজ্ঞানী Charles Darwin-এর জন্ম হয়েছিল England Shrewsbury অঞ্চলে 1809 সালের February মাসে এক সুশিক্ষিত ও ঐতিহ্যবাহী পরিবারে।

Charles Darwin - এর পিতামাতা:

Charles Darwin-এর বাবার নাম Robert Darwin পেশায় তিনি ডাক্তার ছিলেন । Darwin-এর বয়স যখন 8 বছর , তখন তাঁর মা মারা যান । পিতার স্নেহ এবং বােনদের আদর –যত্নে তার শৈশব কাটে । 

Charles Darwin-এর শৈশবকাল:

ছােটবেলায় খুব দুষ্ট প্রকৃতির ছিলেন Charles Darwin. পড়াশুনার চেয়ে সে সবসময় প্রকৃতির মধ্যে বনে – জঙ্গলে ঘুরে বেড়াতেন । নানা জাতের পােকামাকড় , ফড়িং , প্রজাপতি , পশুপাখির ছানা , ঝিনুক , গাছপালা , ফুল – ফল ইত্যাদি খুঁটিয়ে খুঁটিয়ে পর্যবেক্ষণ করতেন আর সে – সব সম্পর্কে নিজের লব্ধ জ্ঞান ও প্রাপ্ত তথ্য খাতায় লিখে রাখতেন । 

ছেলের এই স্বভাব বদলাবার জন্য বার্তাকে Edinburgh ডাক্তারী পড়তে পাঠালেন । ডাক্তারী তার ভালাে লাগলাে না । এখানে Darwin তার মনের মতাে কয়েকজন বন্ধু পেলেন , যারা তার মতই প্রকৃতিবিজ্ঞানী । তাদের নিজেদের মধ্যে আলাপ – আলােচনার ভিত্তিতে প্রাপ্ত তথ্য তিনি খাতায় নােট করে রাখতেন ।  

Charles Darwin-এর শিক্ষাজীবন:

  • বাবা এবারও হতাশ হয়ে ছেলেকে গীর্জার পাত্রী করতে চাইলেন । সেইজন্য তিনি Darwinকে Cambridge বিশ্ববিদ্যালয়ে ধর্মতত্বে ভর্তি করে দিলেন । কিন্তু Charles Darwin সেখানে পড়তে গিয়েও পােকা মাকড় , গাছপালা , ফসল পরীক্ষা করার স্বভাব ত্যাগ করলেন না । অবশ্য শেষ পর্যন্ত Darwin 22 বছর বয়সে ধর্মতত্বে ডিগ্রী লাভ করেন । 

Charles Darwin-এর বিশ্বভ্রমণ:

  • Charles Darwin Cambridge বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিদ্যার অধ্যাপক Hensley-এর খুব প্রিয়পাত্র ছিলেন । তিনি Darwinকে ভূতত্ববিদ Hutton, Lowell প্রমুখের বই পড়ার উপদেশ দিলেন । একবার তার জীবনের সবচেয়ে বড় সুযােগ এসে গেল অধ্যাপক হেনলয় একটা প্রভাবে । ‘Beagle‘ নামের একটা জাহাজ বিশ্বভ্রমণে বের হচ্ছে 1831 সালের 27শে December নানা গবেষণা কাজের জন্য । অধ্যাপক Hensley-এর সুপারিশে সেই জাহাজের Captain Charles Darwin কে তার সঙ্গে নিতে রাজী হলেন । অনেক সাগর – মহাসাগর , দ্বীপ – উপদ্বীপ ও মহাদেশের একপ্রান্ত থেকে আর এক প্রান্ত পর্যন্ত ঘুরে বেড়াবার পরম সুযােগ লাভ করলেন তিনি। 
  • Charles Darwin South America উত্তর প্রান্ত থেকে দক্ষিণ প্রান্ত পর্যন্ত ঘুরে বেড়াবার সময় এক জায়গার পাখিদের সঙ্গে অন্য জায়গার পাখিদের যেমন মিল লক্ষ্য করলেন , তেমনি অমিলও লক্ষ্য করলেন । এরপর তিনি New Zealand, Australia, Tahiti, Saint Helena, Atlantic দ্বীপপুঞ্জ প্রভৃতি বিভিন্ন জায়গায় ঘুরে বেড়িয়ে Information সংগ্রহ করে মনে – মনে সে – সবের ব্যাখ্যা দাঁড় করাতে লাগলেন ।
 

Charles Darwin-এর ‘ Origin of Species ‘ বই – 

  • 1859 সালের November মাসে তার বিশ্বকাপানাে বই ‘ Origin of Species ‘ প্রকাশিত হয় । তার এই গ্রন্থের মাধ্যমে যুগান্তকারী ‘ বিবর্তন মতবাদ ’ বৈজ্ঞানিকতত্ত্ব হিসাবে প্রতিষ্ঠিত হয় । এক মাসের মধ্যে বইটি প্রথম সংস্করণ নিঃশেষ হয়ে যায় । বিশ্বের সভ্য শিক্ষিত দেশগুলােতে বইটির অনুবাদও প্রকাশিত হতে থাকে । Charles Darwin-এর বিবর্তন মতবাদ অনুযায়ী বিশেষ সকল প্রাণী । এবং প্রকৃতির বিভিন্ন সৃষ্টি হঠাৎ একদিনে সৃষ্টি হয়নি । ধীরে ধীরে বিবর্তনের মধ্য দিয়ে সৃষ্টি হয়েছে । কোটি – কোটি বছরের এই প্রক্রিয়া। Darwin-এরএই মতবাদ বিভিন্ন ধর্মের মতবাদের সম্পূর্ণ বিপরীতধর্মী । খ্রীস্টান সমাজের পাত্রীরা ধর্মান্ধ ব্যক্তিরা তার বক্তব্যের সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাতে থাকে । জ্যোতিবিমানের গুগতে টাইকো ব্রাহে এবং গ্যালিলিও যেভাবে গোঁড়া খ্রীস্টানদের কাছ থেকে অবমাননা লাঞ্ছনা সহ্য করেছেন , টাইকো ব্রাহকে পুড়িয়ে মারা হয়েছিল , ঠিক ততােটুকু না হলেও বিবর্তনবাদ প্রচারের জন্য । ডারউইনকে নানা লাঞ্ছনা ও অপবাদ সহ্য করতে হয়েছে।

Charles Darwin-এর মৃত্যু:

  • 1882 সালের 19শে April 73 বছর বয়সে এই দুঃসাহসী বিজ্ঞানীর মৃত্যু হয়। তাকে রাজকীয় মর্যাদায় Newton–এর পাশে London–এর Westminster Abbey-তে সমাহিত করা হয়। বিবর্তনবাদের প্রবক্তা Charles Darwin মানব ইতিহাসে তিনি অমর হয়ে থাকবেন ।
-ধন্যবাদ
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment