logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভূ-গর্ভস্থ জল সংরক্ষণে সরকার ও জনগণের ভূমিকা কী?


ভূ-গর্ভস্থ জল সংরক্ষণে সরকার ও জনগণের ভূমিকা

ভূ-গর্ভস্থ জল সংরক্ষণে সরকার ও জনগণের ভূমিকা মূলত নিম্নলিখিত যেমন কিছু কাজ অনুষ্ঠান করা:

 

১. প্রশাসনিক পদক্ষেপ:সরকার অধিকারীরা ভূ-গর্ভস্থ জলের সংরক্ষণ ও ব্যবহার নিয়ে প্রশাসনিক পদক্ষেপ নেয়। এটি অধিকারীদের দায়িত্ব মতে জল সংরক্ষণের নীতি তৈরি এবং প্রযুক্তিগত সমাধানের মাধ্যমে পুনরুত্থান করা।

 

২. শিক্ষা ও প্রশিক্ষণ: সরকার সম্প্রদায়ের মধ্যে জল সংরক্ষণের গুরুত্ব বোঝানোর জন্য প্রশিক্ষণ দেয়। স্থানীয় সরকার এবং সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন কর্মসূচি এবং প্রশিক্ষণ প্রদান করে জনগণের জন্য।

 

৩. পরিবেশ সচেতনতা: সরকার পরিবেশ সচেতনতা বাড়ানোর উদ্দেশ্যে জনগণের মধ্যে জল সংরক্ষণ ও ব্যবহারের গুরুত্ব জানানো হয়। এটি পরিবেশ সংরক্ষণ ও জল সংরক্ষণের কাজে জনগণের অংশগ্রহণের প্রেরণা করে।

 

৪. বিজ্ঞান এবং গবেষণা: সরকার ও অন্যান্য গবেষণা প্রতিষ্ঠানের মাধ্যমে জল সংরক্ষণের জন্য বিজ্ঞানিক এবং প্রযুক্তিগত সমাধান গবেষণা করা। এটি ভূমি ও জলের সম্পর্কে গবেষণা ও উন্নয়নের জন্য উপযুক্ত প্রযুক্তি ও সমাধান গবেষণা করতে সাহায্য করে।

এই উপায়ে সরকার ও জনগণের মধ্যে ভূ-গর্ভস্থ জলের সংরক্ষণ ও ব্যবহার সম্পর্কে সচেতনতা বাড়ানো এবং প্রতিষ্ঠানিত পদক্ষেপ নেয়া হতে পারে।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment