logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কোন কোন দেশের রাজতন্ত্র বিদ্যমান আছে?


রাজতন্ত্র বিদ্যমান

বিশ্বের অনেক দেশে রাজতন্ত্রিক শাসনতন্ত্র বিদ্যমান রয়েছে। কিছু প্রধান রাজতন্ত্রিক দেশের উল্লেখ করা যায়:

  1. ভারত:

    • ভারত একটি পূর্ণাঙ্গ রাজতন্ত্রিক গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে নির্বাচিত প্রতিনিধিরা শাসন করেন। ভারতে রাষ্ট্রপতি এবং পর্লমেন্টারি প্রক্রিয়ার মাধ্যমে শাসন পরিচালনা করা হয়।

  2. মার্কিন যুক্তরাষ্ট্র:

    • মার্কিন যুক্তরাষ্ট্র একটি বিখ্যাত রাজতন্ত্রিক গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে প্রেসিডেন্ট ও কংগ্রেসের মাধ্যমে শাসন পরিচালনা হয়।

  3. ব্রাজিল:

    • ব্রাজিল একটি রাজতন্ত্রিক গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে নির্বাচিত প্রতিনিধিরা প্রশাসন করেন। ব্রাজিলে রাষ্ট্রপতি ও সংসদের মাধ্যমে শাসন পরিচালনা হয়।

  4. যুক্তরাজ্য:

    •  যুক্তরাজ্য একটি রাজতন্ত্রিক গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে মহারাজ্যের রাণী ও পার্লমেন্টারি প্রক্রিয়ার মাধ্যমে শাসন পরিচালনা করা হয়।

  5. জাপান:

    • জাপান একটি পূর্ণাঙ্গ রাজতন্ত্রিক গণতান্ত্রিক প্রজাতন্ত্র, যেখানে সমুদ্র এবং মানবসম্পদের উপর ভিত্তি করে সরকার করা হয়।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment