রবীন্দ্রনাথের সঙ্গীতে কতগুলি রাগ ও তাল ব্যবহার করেছেন
রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গীতে একাধিক রাগ এবং তাল ব্যবহার করা হয়েছে। তাঁর সঙ্গীত অধ্যায়ে বিভিন্ন রাগ এবং তালের ব্যবহার তাঁর সমগ্র সঙ্গীত সৃষ্টিতে গভীরভাবে প্রতিপাদিত হয়েছে।
ভারতী (Bhairavi): রবীন্দ্রনাথ ঠাকুর প্রচুরমাত্রায় ভারতী রাগের মধ্যে গান করেছেন। ভারতী রাগটি উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের একটি মধ্যম মাধ্যমিক রাগ।
মাল্কোশ (Malkauns): এই রাগটির প্রভাবশালী গান গুলি রবীন্দ্রনাথ ঠাকুর সৃষ্টি করেছেন। মাল্কোশ রাগটি উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের একটি অগ্রগামী রাগ।
দেশ (Des): রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যিক কাজে এই রাগের গান ব্যবহার করা হয়েছে। দেশ রাগটি বাংলাদেশী রাগসমূহের মধ্যে একটি।
তিন তাল (Tintal): এটি উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের প্রধান তালের একটি, যা রবীন্দ্রনাথ ঠাকুর তাঁর গানে অধিকাংশই ব্যবহার করেছিলেন।
কেহরবার (Keharwa): এটি আরও একটি উত্তর ভারতীয় তাল, যা তাঁর সঙ্গীতে ব্যবহৃত হত।
একতাল (Ektal): এই তালটি প্রধানতঃ উত্তর ভারতীয় শাস্ত্রীয় সঙ্গীতের একটি মুখ্য তাল, যা রবীন্দ্রনাথ ঠাকুর ব্যবহার করেছিলেন।
রবীন্দ্রনাথ ঠাকুরের সঙ্গীত রচনার মধ্যে বিভিন্ন রাগ এবং তালের ব্যবহার হয়েছে, যা তাঁর সাহিত্যিক সৃষ্টিতে একটি গভীর রঙ এবং গাভীর্য যুক্তির মূল হিসেবে অবদান রয়েছে।
-ধন্যবাদ