logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ব-দ্বীপ কী?


ব-দ্বীপ

ব-দ্বীপ (Delta) হলো একটি ভূমি অঞ্চল যা একটি নদীর মোহনায় গঠিত হয়, যেখানে নদীটি সমুদ্র, উপসাগর, হ্রদ বা অন্য কোনো স্থির জলাশয়ে পতিত হয়। ব-দ্বীপ সাধারণত নদীর বহমান পানির সঙ্গে আনা পলি, বালি, এবং অন্যান্য ক্ষুদ্র কণার জমা হওয়ার ফলে তৈরি হয়। এই পলির কারণে ভূমি বৃদ্ধি পায় এবং নতুন নতুন ভূমি সৃষ্ট হয়।

ব-দ্বীপের প্রধান বৈশিষ্ট্যসমূহ:

  1. পলি জমা হওয়া: নদীর প্রবাহের সঙ্গে বয়ে আনা পলি জমা হয়ে ব-দ্বীপের গঠন সৃষ্টি করে।
  2. শাখা নদীর গঠন: নদীটি যখন সমুদ্রে বা স্থির জলাশয়ে পৌঁছায়, তখন সেটি অনেক শাখা নদীতে ভাগ হয়ে যায়, যা ব-দ্বীপের আকার নির্ধারণ করে।
  3. উপদ্বীপের সৃষ্টি: ব-দ্বীপে অনেক ছোট ছোট উপদ্বীপ ও খাঁড়ি গঠিত হয়, যা প্রাকৃতিক ও বন্যজীবনের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে।

বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ হলো গঙ্গা-ব্রহ্মপুত্র ব-দ্বীপ, যা ভারত ও বাংলাদেশের মধ্যে অবস্থিত। এই ব-দ্বীপের ফলে গঙ্গা ও ব্রহ্মপুত্র নদীর জল বহন করা পলি বঙ্গোপসাগরে জমা হয় এবং নতুন ভূমি সৃষ্টি করে।

ব-দ্বীপ অঞ্চলে প্রচুর উর্বর মাটি পাওয়া যায়, যা কৃষিকাজের জন্য খুবই উপযোগী। তবে, ব-দ্বীপ অঞ্চলগুলো প্রাকৃতিক বিপর্যয়ের জন্যও ঝুঁকিপূর্ণ হতে পারে, যেমন বন্যা, ঘূর্ণিঝড় এবং নদীভাঙন।

 

-ধন্যবাদ


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment