logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

সমাজবিজ্ঞানে সমাজের গঠন ও অবস্থান


সমাজবিজ্ঞানে সমাজের গঠন ও অবস্থান

সমাজবিজ্ঞানে, সমাজের গঠন ও অবস্থান হলো দুটি গুরুত্বপূর্ণ বিষয় যা সমাজের অধ্যয়নের মৌলিক মানে অত্যন্ত গুরুত্ব দেয়া হয়।

শিক্ষা ও সমাজবিজ্ঞানের মধ্যে সম্পর্ক | Relation Between Education and  Sociology - FreePorasuna.Com

1. সমাজের গঠন:

  • সমাজের গঠন অনেক পর্যায়ে আলোচ্য একটি বিষয়। এটি সামাজিক যোগাযোগ, সমাজের সংগঠন, প্রতিষ্ঠান, পরিবেশ, সংস্কৃতি, ও সমাজের বিভিন্ন সাংঘাতিক স্তরে গঠিত হয়ে থাকে। এটি সমাজের অংশগুলির মধ্যে সম্পর্কের সাথে সম্পর্কিত, যেমন পরিবার, সম্প্রদায়, সরকার, ও অন্যান্য সংগঠনগুলির মধ্যে সম্পর্কের বিষয়ে বিবেচনা করে।

2. সমাজের অবস্থান:

  • সমাজের অবস্থান হলো সমাজের স্থানকাল বা পরিবেশে তার বিভিন্ন অবস্থান ও প্রতিষ্ঠানের অন্তর্ভুক্ততা। এটি সমাজের সামাজিক স্থান, শক্তির বিতর্ক, সামাজিক ক্লাস, জেন্ডার, বর্ণ, ও অন্যান্য সমাজের বিভিন্ন বাস্তবতা পরিবর্তনের সংস্কৃতি বিশ্লেষণ করে।

সমগ্রত, সমাজের গঠন ও অবস্থান বিষয়টি সমাজবিজ্ঞানের মৌলিক অংশ গুলোর মধ্যে গুরুত্বপূর্ণ একটি। এই বিষয়গুলো সমাজের বিভিন্ন দিক ও মৌলিক গুরুত্বারোপে অনেকটা একে অপরের সাথে সম্পর্কিত

ধন্যবাদ....


Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment