logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

GPS কী?


  • আজকাল, আমাদের প্রত্যেকের একটি স্মার্টফোন অবশ্যই আছে। আর, স্মার্টফোনে গুগল ম্যাপ ব্যবহার করে আপনি নিশ্চয়ই কোনো এক সময়ে অজানা রাস্তা খুঁজে পেয়েছেন। আমরা আমাদের মোবাইলে গুগল ম্যাপ ব্যবহার করে রাস্তা, অবস্থান, দূরত্ব বা ঠিকানা চেক করতে পারি। যাইহোক, গুগল ম্যাপের পেছনের প্রযুক্তি সম্পর্কে সবাই জানে না। যেহেতু আমি গুগল ম্যাপ ব্যবহার করে আমার মোবাইলে বিভিন্ন স্থান (অবস্থান) বা রাস্তা দেখতে পাচ্ছি, এগুলো শুধুমাত্র জিপিএসের মাধ্যমেই সম্ভব হচ্ছে। বিখ্যাত বিজ্ঞানীরা অনেক ধরনের উদ্ভাবন করেছেন যা মানবজীবনকে নানাভাবে উপকৃত করেছে। আর, এমনই একটি উদ্ভাবন যেখানে বললে ভুল হবে না যে জিপিএস নামক যন্ত্রের উদ্ভাবন মানবজীবনে অবদান রেখেছে। এই জিপিএস প্রযুক্তির মাধ্যমে আমরা যেকোনো রাস্তা বা ঠিকানা খুঁজে বের করতে পারি।

GPS 

  • GPS কে “Global Positioning System”ও বলা হয়। এটি একটি Global navigation satellite system যা আমাদের বর্তমান অবস্থান সম্পর্কে বলতে পারে। অবস্থানের পাশাপাশি, GPS এর মাধ্যমে আমরা বেগ এবং সময় সমন্বয় সম্পর্কেও জানতে পারি। সহজভাবে বলতে গেলে, স্যাটেলাইটের সাহায্যে একটি জিপিএস সিস্টেম পৃথিবীর যেকোনো স্থান থেকে আমাদের দূরত্ব, দিক বা ঠিকানা দেখাতে পারে। আজকাল একটি GPS সিস্টেম অনেক কিছু নিয়ে গঠিত হতে পারে।
  • জিপিএস আসলে "Trilateration" নামে একটি প্রযুক্তির মাধ্যমে কাজ করে। Trilateration প্রযুক্তিতে স্যাটেলাইটের মাধ্যমে বিভিন্ন সংকেত পাওয়া যায়। এবং, স্যাটেলাইটের মাধ্যমে প্রাপ্ত এই সিগন্যালের ফলে যেকোন অবস্থানের তথ্য পাওয়া যাবে। Trilateration প্রযুক্তির মাধ্যমে, উচ্চতা, গতি এবং অবস্থান গণনা করা হয়। জিপিএস প্রযুক্তি আগে কখনোই জনসাধারণের কাছে পাওয়া যায়নি। এই প্রযুক্তিটি প্রাথমিকভাবে সামরিক অ্যাপ্লিকেশনে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছিল। কিন্তু, 1980 সালে, এই GPS প্রযুক্তি সরকার সাধারণ জনগণের জন্য উপলব্ধ করা হয়েছিল। বৃষ্টি হোক বা বাতাস, যে কোনো আবহাওয়াতেই কাজ করবে জিপিএস। কারণ এটি সরাসরি পৃথিবীর উপরে এবং আমাদের মাথার উপরে থাকা স্যাটেলাইটের সাথে সম্পর্কিত। তাহলে বুঝতেই পারছেন, "জিপিএস" কী? আশা করি বুঝতে পেরেছেন।
  • জিপিএস সর্বপ্রথম "ইউ.এস. ডিপার্টমেন্ট অফ ডিফেন্স" দ্বারা ব্যবহার করা হয়েছিল। 1973 সালে, পূর্ববর্তী ন্যাভিগেশন সিস্টেমের সীমাবদ্ধতাগুলি কাটিয়ে উঠতে "আমেরিকা যুক্তরাষ্ট্র"-এ GPS প্রকল্প চালু করা হয়েছিল। GPS কে, গ্লোবাল ন্যাভিগেশন স্যাটালইট সিস্টেম (GNSS) হিসেবে ধরা হয়েছিল যেখানে সম্পূর্ণ বিশ্বকে কভার করা হবে জিপিএস বলতে অনেক সময় “American navigation system” কেই ধরা হয় যাকে “NAVSTAR” বলা হয়। ১৯৫৭ সালে রাশিয়ার (Russia) দ্বারা launch করা Sputnik I satellite র উদ্দেশ্য ছিল “ভৌগলিক অবস্থান এর সূচনা দেওয়া”।  এবং লঞ্চ হওয়ার কিছু সময় পর থেকেই U.S. Department of Defense এর মাধ্যমে এর ব্যবহার শুরু করা হলো। U.S. Department of Defense মূলরূপে submarine navigation এর ক্ষেত্রে এই প্রযুক্তির ব্যবহার আরম্ভ করলো। ১৯৮৩ সালের পর, U.S. government এর নির্দেশ অনুসরি GPS প্রযুক্তিকে সাধারণ জনসাধারণের দ্বারা ব্যবহার করার অনুমতি দিয়ে দেওয়া হলো। আমেরিকার NAVSTAR GPS এর মধ্যে ৩২ টি স্যাটালইট রয়েছে যেগুলো U.S এর সম্পূর্ণ নিজস্ব। আরেকদিকে, রাশিয়ার global navigation satellite system যেটা হলো “GLONASS“, এর মধ্যে রয়েছে ২৪ টি স্যাটালইট।

চলুন জেনে নিই জিপিএস এর কাজ কি এবং কোথায় ব্যবহার করা হয় সে সম্পর্কে।

  1. Location(অবস্থান): একটি অবস্থান সনাক্ত করা বা নির্ধারণ করা।
  2. Navigation(ন্যাভিগেশন): এক অবস্থান থেকে অন্য স্থানে সরানো।
  3. Tracking(ট্র্যাকিং): কোনো বস্তু বা ব্যক্তিগত গতিবিধি নিরীক্ষণ করা।
  4. Mapping(ম্যাপিং): সমগ্র বিশ্বের একটি মানচিত্র তৈরি করা।
  5. Timing(টাইমিং): সময়ের সঠিক পরিমাপ করা সম্ভব করা।
  • বর্তমানে জিপিএস একটি বহুল ব্যবহৃত প্রযুক্তি হয়ে উঠেছে। বিভিন্ন শিল্প, কোম্পানি এবং সরকারী প্রতিষ্ঠানে বিভিন্ন কাজে জিপিএস ব্যবহার করা হয়। জিপিএস অনেক জায়গায় ম্যাপ তৈরি করতে এবং কিছু জায়গায় অবস্থান এবং অবস্থান ট্র্যাক করতে ব্যবহার করা হয়। বর্তমানে, জিপিএস বেশিরভাগই "পরিবহন যান" দ্বারা ব্যবহৃত হয়। GPS ব্যাপকভাবে পরিবহন যানবাহন নেভিগেট করতে ব্যবহৃত হয়।

GPS এর ব্যবহার:

  1. Emergency Response(জরুরী প্রতিক্রিয়া): যেকোনো ধরনের প্রাকৃতিক দুর্যোগের সময়, বিভিন্ন Responderরা প্রথমে GPS ব্যবহার করে। আবহাওয়ার ম্যাপিং, ট্র্যাকিং এবং পূর্বাভাস GPS-এর মাধ্যমে সম্ভব।
  2. Entertainment(বিনোদন): বর্তমানে বিভিন্ন অ্যান্ড্রয়েড এবং পিসি গেমে জিপিএস ব্যবহার করা হচ্ছে। এটা, online multiplayer gaming এর ক্ষেত্রে প্রচুর কাজের জিনিস।
  3. Safety and Security(নিরাপত্তা): জিপিএস ব্যবহার করে আপনি আপনার প্রিয়জনের উপর নজর রাখতে পারেন। তারা কোথায় যাচ্ছে তা জেনে রাখা সম্ভব।
  4. Location Tracking and Navigation(লোকেশন ট্র্যাকিং এবং নেভিগেশন): এই প্রযুক্তি ব্যবহার করে আপনি যে কোনও জায়গা, দোকান, হোটেল, রাস্তা ইত্যাদি খুঁজে পেতে পারেন। তাছাড়া, জিপিএস আপনাকে একটি নির্দিষ্ট স্থানে যাওয়ার সম্পূর্ণ রুট দেখাবে।
  5. Health and Fitness(স্বাস্থ্য এবং ফিটনেস): আমরা আধুনিক স্মার্টফোন এবং স্মার্টওয়াচগুলিতে জিপিএস প্রযুক্তির মাধ্যমে আমাদের শারীরিক কার্যকলাপগুলি ট্র্যাক করতে পারি। উদাহরণস্বরূপ, আপনি দিনে কতটা দাঁড়িয়েছিলেন বা হাঁটতেন ইত্যাদি।
  6. Preventing Car Theft(গাড়ি চুরি রোধ করা): জিপিএস ব্যবহার করে আপনি গাড়ি, বাইক ইত্যাদি চুরি হওয়া থেকে বাঁচাতে পারেন। আপনার গাড়ি বা বাইকে জিপিএস ট্র্যাকিং ডিভাইস ইনস্টল করা থাকলে জিপিএস এক ধরনের অ্যান্টি-থেফট ডিভাইস হিসেবে কাজ করে। এতে, কেউ আপনার বাইক বা গাড়ি চুরি করলেও আপনি যেকোনো সময় আপনার গাড়ির অবস্থান চেক করতে পারবেন।
  7. Solo travel(একক ভ্রমণ): আপনি যদি কোনো অজানা দেশে বা শহরে বেড়াতে যাচ্ছেন, তাহলে রাস্তা বা জায়গা খোঁজার জন্য জিপিএস সবচেয়ে বেশি উপযোগী।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment