logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ব্যাকআপ কী? এর প্রকারভেদ ও সুবিধাগুলো আলোচনা কর!


Backup 

  • Backup হল একটি ইংরেজি শব্দ, যার অর্থ সাধারণ বাংলা ভাষায় বিকল্প ব্যবস্থা। এবং, কম্পিউটার জগতে বা তথ্য প্রযুক্তির (তথ্য প্রযুক্তি) ভাষায়, ব্যাকআপ মানে তথ্য বা তথ্য-সম্পর্কিত ফাইলগুলিকে অনুকরণ বা অনুলিপি করে তথ্য সংরক্ষণ করা। আমরা সবাই জানি, সমগ্র কম্পিউটার জগৎ বিপুল পরিমাণ ডেটা সংগ্রহ, বিনিময় এবং সংরক্ষণের উপর চলছে। এবং, এই ডেটা স্টোরেজ পদ্ধতিটিকে আমরা ব্যাকআপ বলি। আমরা ডেটা পুনরুদ্ধারের প্রক্রিয়া হিসাবে ব্যাকআপকেও কল করতে পারি।
  • Backup হল এক ধরণের প্রক্রিয়া যা আসল (Primary/Real) তথ্য (Data) বা তথ্য ফাইলের বিকল্প বা অনুকরণ (Copy) তৈরী করার এটির সাহায্যে, আপনার আসল ডেটা বা ফাইলগুলি হারিয়ে গেলে বা নষ্ট হয়ে গেলেও, আপনি সিমুলেটেড ডেটা বা ফাইলগুলি থেকে পরে ডেটা পুনরুদ্ধার করতে পারেন।
  • এই ব্যাকআপ প্রক্রিয়ার মূল উদ্দেশ্য হল যেকোন ঐতিহাসিক তথ্য সংরক্ষণ করা, যেকোনো ধরনের গুরুত্বপূর্ণ গবেষণা নথি সংরক্ষণ করা, যেকোনো পরিসংখ্যানগত তথ্য চিরতরে সংরক্ষণ করা। এই সমস্ত তথ্য সংরক্ষণের কাজগুলো ডেটা বা তথ্য সংরক্ষণের নীতি বা পলিসি মেনেই করা হয়ে থাকে।
  • সাধারণ অর্থে, ব্যাকআপ বলতে বোঝায়, কম্পিউটার মেশিনের ব্যর্থতা বা কোনোরকমের বিপর্যয়ের কারণে যাতে আপনার তথ্য নষ্ট বা হারিয়ে যাওয়ার হাত থেকে রক্ষা পায়। তাই কোনো একটা সেকেন্ডারি বা গৌণ স্থানে বা তথ্যভাণ্ডারে (ডাটাবেস) আপনার আসল তথ্য বা ভার্চুয়াল ফাইলকে অনুলিপি বা কপি করে রাখা হয়। যাতে, কোনো বিপদ্দজনক বা দুর্যোগপূর্ণ পরিস্থিতি এলে আপনি সহজেই আপনার জরুরি তথ্যগুলো সফলভাবে পুনরুদ্ধার করতে পারেন।

ব্যাকআপের ধরন:

  • সময়ের সাথে সাথে ব্যাকআপ প্রক্রিয়াটি উন্নত হয়েছে এবং আরও জটিল হয়ে উঠেছে।এই প্রক্রিয়াটি চলার সময় অনেকগুলো জটিল বিষয় একসাথে কাজ করে, যেমন– তথ্য অনুলিপির জন্যে অনেকক্ষণ সময় নেওয়া, পুনরুদ্ধারের জন্য সময় নেওয়া, তথ্য সঞ্চয় স্থানের (স্টোরেজ স্পেস) জন্য খরচ, নেটওয়ার্ক ব্যান্ডউইথের স্টোরেজ ও আরও অন্যান্য।  তাই, সময়ের সাথে সাথে, নতুন ও উন্নত প্রযুক্তির উন্নতির কারণে ব্যাকআপ গুলিকে আরও ভালো করে ডিজাইন করার জন্যে এই পদ্ধতির জটিলতাও অনেকগুণ বৃদ্ধি পেয়েছে। এবং, বিভিন্ন সংস্থা এই জটিল ব্যাকআপ প্রক্রিয়া পরিচালনার সাথে জড়িত।

এই ব্যাকআপগুলি প্রধানত তিন ধরণের হয় -

  1. Full System Backup(সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ)
  2. Incremental Backup(বর্ধিত ব্যাকআপ)
  3. Full and Incremental(সম্পূর্ণ এবং বর্ধিত ব্যাকআপ)

Full System Backup(সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ)

  • এই ধরনের ব্যাকআপ হল সবচেয়ে সহজ ডেটা পুনরুদ্ধার প্রক্রিয়া। এই সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপটি মূলত আপনার সবচেয়ে গুরুত্বপূর্ণ ডেটা কপি বা ডুপ্লিকেট করে যেমন ডেটা যা আপনি সর্বদা রক্ষা করতে চান। সুতরাং, এই ধরণের প্রক্রিয়ার কাজ হল কম্পিউটার সিস্টেমকে আপনার অপারেটিং সিস্টেম, সমস্ত অ্যাপ্লিকেশন এবং সমস্ত ডেটা একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রতিবার পুনরুদ্ধার করার অনুমতি দেওয়া। এই ডেটা প্রতিবার একটি সেকেন্ডারি স্টোরেজে কপি বা ডুপ্লিকেট করা হয়। আপনি যদি এই সম্পূর্ণ ব্যাকআপ প্রক্রিয়াটি দিনে একবার করেন তবে আপনার পুরো দিনের ডেটা সম্পূর্ণভাবে অনুলিপি করা হবে। এবং পরে আপনি সেই তথ্যটি পরিবর্তন বা পুনর্গঠন করতে পারেন। এই প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে প্রায় 40 থেকে 50 মিনিট সময় নেয়।

Incremental Backup(বর্ধিত ব্যাকআপ)

  • এই ধরণের ব্যাকআপে, শেষ পূর্ণ বা সম্পূর্ণ ব্যাকআপের পরে অবশিষ্ট থাকা বা পরিবর্তিত সমস্ত ডেটা এবং ডেটা ফাইল কপি করা হয়। যাইহোক, ডিফারেনশিয়াল ব্যাকআপে কোনো ধরনের আর্কাইভ অ্যাট্রিবিউট বা রেকর্ড থাকে না। অর্থাৎ, ব্যাকআপ কখন তৈরি করা হয়েছিল বা কীভাবে ডেটা পরিবর্তন করা হয়েছিল তার কোনও বিবরণ বা রেকর্ড নেই এই প্রক্রিয়াটিতে।

Full and Incremental(সম্পূর্ণ এবং বর্ধিত ব্যাকআপ)

  • এই প্রক্রিয়াটি সমস্ত ডেটা ব্যাক আপ করার সাথে সাথেই শুরু হয়। তারপরে, সমস্ত ডেটা ছোট ছোট অংশে ব্যাক আপ করা হয় যেমন শুধুমাত্র নতুন বা পরিবর্তিত ডেটা বা ডেটা ফাইল। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পূর্ণ ডেটা পুনরুদ্ধার করার জন্য প্রথমে একটি সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ প্রয়োজন। এবং, সম্পূর্ণ সিস্টেম ব্যাকআপ ছাড়াও, আমরা যে ছোট ডেটা পরিবর্তন করতে থাকি তা ক্রমবর্ধমান ব্যাকআপ প্রক্রিয়ার সাহায্যে প্রায় অবিলম্বে অনুলিপি করা হয়, যা ডিফারেনশিয়াল ব্যাকআপ প্রক্রিয়ায় থাকা ডেটার পরিমাণের চেয়ে অনেক কম।

ব্যাকআপের সুবিধা এবং উপকারিতা:

ব্যাকআপ প্রক্রিয়ার বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সুবিধা রয়েছে, সেগুলো হল-

  1. To access files quickly(দ্রুত ফাইল অ্যাক্সেস করা যায়)
  2. Protection Against Power Failure(পাওয়ার ব্যর্থতার বিরুদ্ধে সুরক্ষা)
  3. Anti-virus as well as best data protection mechanism(অ্যান্টি-ভাইরাসের পাশাপাশি তথ্য সংরক্ষণের সেরা প্রক্রিয়া)
  4. Protection against faulty hard drives:(ত্রুটিপূর্ণ হার্ড ড্রাইভের বিরুদ্ধে সুরক্ষা)
  5. Benefits of recovery in case of operating system failure(অপারেটিং সিস্টেম ব্যর্থ হলে পুনরুদ্ধারের সুবিধা)

To access files quickly(দ্রুত ফাইল অ্যাক্সেস করা যায়)

  • ব্যাকআপ করার সবচেয়ে বড় সুবিধা হল, যে সহজে যেকোনো সময় আপনি ফাইল এবং তথ্য পুনরুদ্ধার করতে পারবেন। আপনি যখন তথ্য ব্যাকআপ করেন, তখন আপনি সেকেন্ডের মধ্যে কিছু নির্দিষ্ট ফাইলগুলো অ্যাক্সেস করার ক্ষমতা পেয়ে যান।

Protection Against Power Failure(পাওয়ার ব্যর্থতার বিরুদ্ধে সুরক্ষা)

  • আপনার কম্পিউটার একটি সংবেদনশীল যন্ত্র যা সহজেই নষ্ট হওয়ার সম্ভাবনা থাকে। চরম দুর্যোগ হোক কিংবা হঠাৎ লোডশেডিং, বিদ্যুৎ–বিভ্রাট কিন্তু আপনার কম্পিউটারের হার্ড ড্রাইভকে নষ্ট করে দিতে পারে৷ সেক্ষেত্রে, নিয়মিতভাবে আপনার কম্পিউটার সিস্টেমের ব্যাকআপ নেওয়া থাকলে, আপনি নিশ্চিন্তে আপনার গুরুত্বপূর্ণ তথ্যের অনুলিপি সহজেই আপনার কম্পিউটার সিস্টেম ছাড়াও যেকোনো সিস্টেম থেকে পেয়ে যেতে পারবেন।

Anti-virus as well as best data protection mechanism(অ্যান্টি-ভাইরাসের পাশাপাশি তথ্য সংরক্ষণের সেরা প্রক্রিয়া)

  • আমরা সবাই জানি যে, ইন্টারনেট ভাইরাস আমাদের কম্পিউটারকে ধ্বংস করে দিতে পারে। ভাইরাস হল এমন একটা ক্ষতিকারক প্রোগ্রাম যা মুহূর্তের মধ্যে আপনার কম্পিউটারে থাকা সমস্ত তথ্য এবং ফাইল গুলোকে চিরদিনের মতো মুছে বা ধ্বংস করে দিতে পারে। তাই, একটি অ্যান্টি–ভাইরাস সফ্টওয়্যার ব্যবহারের পাশাপাশি আপনার উচিত নিয়মিতভাবে আপনার ফাইলগুলোর ব্যাকআপ নিয়ে রাখা, যাতে আচমকা ভাইরাস আক্রমনে আপনার কম্পিউটারে থাকা তথ্যের ক্ষতি হলেও, পরে আপনি অন্য সোর্স থেকে তা পুনরুদ্ধার করতে পারেন।

Protection against faulty hard drives:(ত্রুটিপূর্ণ হার্ড ড্রাইভের বিরুদ্ধে সুরক্ষা)

  • একটা হার্ড ড্রাইভ কখন ক্র্যাশ করে বা খারাপ হয়ে যায় কেউ বলতে পারে না। আবার, সব হার্ড ড্রাইভ সাথে–সাথে ক্র্যাশ না হলেও সময়ের সাথে সাথে ধীরে ধীরে নষ্ট হতে থাকে। তাই, এইরকম অনিশ্চিত পরিস্থিতিতে একমাত্র ব্যাকআপ প্রক্রিয়াই কিন্তু আপনার তথ্যকে সবথেকে বেশি সুরক্ষিত করতে পারে।

Benefits of recovery in case of operating system failure(অপারেটিং সিস্টেম ব্যর্থ হলে পুনরুদ্ধারের সুবিধা)

  • অনেকসময় সূক্ষ সফটওয়্যারের জটিলতায় কম্পিউটার খারাপ হয়ে যেতে পারে আর আপনার সমস্ত তথ্য পুরোপুরি নষ্ট হয়ে যেতে পারে। এই কারণে, ব্যাকআপ নেওয়া থাকলে আপনি সহজেই অন্য অপারেটিং সিস্টেম থেকে আপনার তথ্য বা ফাইলগুলোকে পুনরুদ্ধার করতে পারবেন। 

ব্যাকআপের অসুবিধাগুলি:

এখন আমরা ব্যাকআপের গুরুত্বপূর্ণ কিছু অসুবিধা সম্পর্কে বিস্তারিত জানার চেষ্টা করব।

  1. Time consuming(সময়সাপেক্ষ)
  2. The same information is repeated over and over again(বারবার একই তথ্যের পুনরাবৃত্তি হয়)
  3. Deficiencies in data protection(তথ্য সুরক্ষায় ঘাটতি)

Time consuming(সময়সাপেক্ষ)

  • এই প্রসেসটি কখনও কখনও খুবই বেশি সময় সাপেক্ষ হয়ে থাকে। মানে, ফাইল এর সাইজ অনেক বেশি হলে ব্যাকআপ নেওয়ার প্রক্রিয়াতে অনেক বেশি সময় লাগতে পারে।

The same information is repeated over and over again(বারবার একই তথ্যের পুনরাবৃত্তি হয়)

  • আমাদের বেশিরভাগ তথ্যই খুবই কম পরিবর্তিত হয়, সেক্ষেত্রে অনেক সময়ই একই তথ্যের পুনরাবৃত্তি চলতে থাকে এবং স্টোরেজ স্পেস অনেকটাই নষ্ট হয়।

Deficiencies in data protection(তথ্য সুরক্ষায় ঘাটতি)

  • যেহেতু আমরা বেশিরভাগ সময়ই অনলাইন ব্যাকআপের উপর নির্ভরশীল, তাই আমাদের ডেটার নিরাপত্তা নিয়ে উদ্বেগ থাকে। আবার, একটি অতিরিক্ত হার্ড ড্রাইভ বা মেশিন ব্যবহার করে ডেটা ব্যাক আপ করা কোনও গ্যারান্টি নয় যে সেই মেশিনগুলি সর্বদা ভাল কার্য সম্পাদন করবে।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment