logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

RDP কি? আরডিপির সুবিধা এবং অসুবিধাগুলি কী কী?


RDP

RDP (Remote Desktop Protocol) যা মাইক্রোসফ্টের একটি পরিষেবা। RDP একটি প্রোটোকল ঠিক যেমন আমরা আইপি বা ইন্টারনেট প্রোটোকলের কথা চিন্তা করি। RDP প্রোটোকল প্রাথমিকভাবে Windows Remote Desktop Connection পরিষেবা ব্যবহার করতে ব্যবহৃত হয়। অর্থাৎ, এই প্রোটোকলটি উইন্ডোজ কম্পিউটারে দূরবর্তী অ্যাক্সেসের জন্য ব্যবহার করা হয়। কিন্তু RDP এখন শুধুমাত্র Windows সিস্টেমের সাথে কাজ করে না। দূরবর্তী ডেস্কটপ সংযোগ উইন্ডোজ ব্যতীত ম্যাক এবং লিনাক্সে সরাসরি এবং তৃতীয় পক্ষের সফ্টওয়্যারের মাধ্যমে ব্যবহার করা হয়।

RDP-এর কাজ:

  • আমরা আগেই জেনেছি যে আরডিপি একটি কানেকশন প্রোটোকল যা রিমোট ডেক্সটপ সফটওয়্যারে ইউজ করা হয়। RDP তে এমন কানেকশন টেকনোলোজি ইউজ করা হয় যা একটি ভার্চুয়াল কম্পিউটারকে লোকাল বা ফিজিক্যাল ভাবে ব্যবহার করার মত অভিজ্ঞতা দেয়। অর্থাৎ আপনি আপনার লোকাল উইন্ডোজ কম্পিউটারে একই রুমে অন্য একটি উইন্ডোজ কম্পিউটার ইউজ করার মত সুবিধা পাবেন তাও আবার ভার্চুয়ালি।
  • একটি আরডিপি কানেকশন সম্পন্ন হয় ৬৪ হাজার ইউনিক চ্যানেলের মাধ্যমে। একটি RDP কানেকশন যখন চালু হয় তখন তা রিমোট সার্ভারে থাকা আউটপুট ডিভাইস যেমন মনিটর ক্লাইন্ট সার্ভারে (লোকাল উইন্ডোজ কম্পিউটার) প্রেরণ করে। অন্যদিকে ক্লাইন্ট সার্ভারে থাকা মাউস ও কীবোর্ড ডিভাইস রিমোট সার্ভারে প্রেরণ করে। এতে ক্লাইন্ট সার্ভারের মাউস ও কিবোর্ড দিয়ে রিমোট সার্ভারে যা করা হয় তা রিমোট সার্ভারের মনিটরে প্রদর্শিত হয়।
  • এই সম্পন্ন প্রসেস পরিচালিত হতে যে কানেকশনের আদান-প্রদান হয় তা RSA’s RC4 block cipher ক্রিপ্টোগ্রাফিতে এনক্রিপ্ট হয়। এই এনক্রিপশন ইউজ হওয়ার কারনে ডাটা নিয়ে তেমন চিন্তা করতে হয়না। তো মোটকথা RDP এর প্রধান কাজ হলো রিমোট ডেক্সটপ কানেকশন এর মাধ্যমে অন্য কম্পিউটারের গ্রাফিক্যাল ইন্টারফেস ইউজ করা।

RDP-এর সুবিধা:

Easy access:

  • RDP এর একটি সুবিধা হল এটি একটি সম্পূর্ণ কম্পিউটারকে ভার্চুয়াল করে তোলে। আপনার কম্পিউটারের সমস্ত ডেটা একটি নির্দিষ্ট জায়গায় সংরক্ষণ করা হয়। আপনি ইন্টারনেটের মাধ্যমে বিশ্বের যেকোন স্থান থেকে আপনার ডেটা অ্যাক্সেস করতে পারেন। অর্থাৎ RDP এর কারণে আপনি সহজেই আপনার সমস্ত ডেটা ভার্চুয়ালাইজ করতে পারবেন।

Improved security

  • RDP সংযোগগুলি আজকের জন্য উপযুক্ত সবচেয়ে শক্তিশালী নিরাপত্তা ব্যবহার করে৷ বিশেষ করে যখন এই সংযোগের মাধ্যমে ডেটা আদান-প্রদান করা হয়, তখন এটি উচ্চ মানের এনক্রিপশনের মাধ্যমে যায়। তাছাড়া, উন্নত নিরাপত্তা বৈশিষ্ট্য ব্যবহারের কারণে দূরবর্তী ডেস্কটপ সংযোগে ডেটা সুরক্ষিত থাকে।

Facility of remote working

  • করোনার সময় আমাদের অনেককেই বাড়ি থেকে কাজ করতে হয়। আরডিপি সংযোগের মাধ্যমে আমরা অফিসের সংস্থানগুলি ব্যবহার করে বাড়ি থেকে দূরবর্তীভাবে কাজ করতে সক্ষম হয়েছি। এই সুযোগ-সুবিধা না থাকলে আমরা অনেক সমস্যার মধ্যে দিয়ে যেতে হতো।

Easy to manage

  • একটি ভার্চুয়াল ডেস্কটপ সিস্টেমের সাথে, যেহেতু একটি সম্পূর্ণ কম্পিউটার একটি ভিন্ন অবস্থান থেকে ব্যবহার করা যেতে পারে, তাই কম্পিউটারটি সহজেই পরিচালনা করা যায়। অর্থাৎ, আমরা রিমোট ডেস্কটপ সংযোগ ব্যবহার করে স্থানীয় কম্পিউটারের মতো অন্য যেকোনো উইন্ডোজ কম্পিউটার ব্যবহার করতে পারি। যার কারণে নেটওয়ার্ক ব্যবস্থাপনা থেকে শুরু করে সব ধরনের কাজ সহজে করা যায়।

RDP-এর অসুবিধা:

Slow Internet Speed:

  • ইন্টারনেটের গতি অঞ্চলভেদে পরিবর্তিত হয়। RDP সংযোগের সবচেয়ে বড় অসুবিধা হল এটি দুর্বল বা ধীর ইন্টারনেট গতিতে ভালভাবে কাজ করে না। ঘন ঘন সংযোগ বিচ্ছিন্ন সহ অন্যান্য অনেক কর্মক্ষমতা সমস্যা অনেক সমস্যা সৃষ্টি করে।

Fear of being hacked:

  • যদিও RDP আজকাল একটি অত্যন্ত সুরক্ষিত সিস্টেম, তবুও এটি হ্যাক হওয়ার সম্ভাবনা রয়েছে, কারণ ইন্টারনেটে কোন কিছুই 100% নিরাপদ নয়। উইন্ডোজ সিস্টেম হ্যাক হওয়ার সম্ভাবনা বেশি থাকে। কারণ একটি উইন্ডোজ সিস্টেমে বেশিরভাগ সুরক্ষা দুর্বলতা রয়েছে। যদিও সময়ে সময়ে মাইক্রোসফ্ট তাদের সিস্টেমের দুর্বলতাগুলি কাটিয়ে ওঠে, হ্যাকাররা নতুন পদ্ধতি নিয়ে আসে। দূরবর্তী ডেস্কটপ সংযোগ ব্যবহার করার জন্য আমাদের দূরবর্তী ডেস্কটপ পরিষেবাগুলি সক্ষম করতে হবে। হ্যাকার আপনার কম্পিউটারে হ্যাক করতে এই পরিষেবাটি ব্যবহার করতে পারে যদি এটি সক্ষম থাকে।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment