logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

Google AdSense আবেদন করার আগে যে 10টি কাজ করণীয়!


Google AdSense হল সবচেয়ে বড় অনলাইন ভিত্তিক বিজ্ঞাপন কোম্পানি। সব ধরনের ব্লগার এবং ওয়েবমাস্টাররা উচ্চ ক্লিক রেট এবং তাদের বিজ্ঞাপনের আরও বিশেষ সুবিধার জন্য তাদের ব্লগে Google AdSense ব্যবহার করে অনলাইনে আয় করতে চান। কিন্তু অধিকাংশ ব্লগার তাদের অজ্ঞতার কারণে গুগল অ্যাডসেন্স অনুমোদন পেতে ব্যর্থ হন। কিন্তু আপনি যদি কয়েকটি টিপস অনুসরণ করেন এবং ধৈর্যের সাথে চেষ্টা করেন তবে আপনি কয়েক দিনের মধ্যে খুব সহজেই Google AdSense অনুমোদন পেতে পারেন। গুগল অ্যাডসেন্সে আবেদন করার আগে যে কাজগুলো করতে হবে নিচে আমি আপনাদের সাথে শেয়ার করব।

1. Custom Domain:

  • গুগল অ্যাডসেন্স অনুমোদন পাওয়ার জন্য ডোমেন খুবই গুরুত্বপূর্ণ বিষয়। নতুন ব্লগারদের অধিকাংশই তাদের ব্লগে সাব-ডোমেন (Blogspot.com বা WordPress.com) ব্যবহার করে Google AdSense-এর জন্য আবেদন করেন। ফলস্বরূপ, গুগল তাদের আবেদন সরাসরি প্রত্যাখ্যান করে। কিন্তু একটা সময় ছিল যখন সাব-ডোমেন দিয়ে অ্যাডসেন্স অনুমোদন করা খুব সহজ ছিল, কিন্তু ইদানীং এটা অনেক কঠিন হয়ে পড়েছে। সুতরাং, জিনিসগুলি সহজ করার জন্য, প্রথমে আপনাকে একটি ভাল মানের কাস্টম ডোমেইন কিনতে হবে। তাছাড়া, আপনি যদি কাস্টম ডোমেন ব্যবহার করেন, আপনি সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশানে কিছু বিশেষ সুবিধা উপভোগ করতে পারেন।

2.Domain Age:

  • Google AdSense অনুমোদন পাওয়ার জন্য ডোমেনের বয়সও আরেকটি গুরুত্বপূর্ণ বিষয়। AdSense এর জন্য আবেদন করার আগে আপনার ডোমেনের বয়স কমপক্ষে 2/3 মাস হতে হবে। তবে ডোমেইন 6 মাস বয়স হওয়ার পরে অ্যাডসেন্সের জন্য আবেদন করা ভাল। তাছাড়া, এশিয়ার বেশ কয়েকটি দেশ আছে যারা ব্লগারদের 6 মাস পর্যন্ত অ্যাডসেন্সের জন্য আবেদন করার অনুমতি দেয় না।

3. ব্লগ ডিজাইন এবং লোড করার গতি:

  • আপনার ব্লগার টেমপ্লেট বা ওয়েবসাইট অবশ্যই user friendly এবং দৃষ্টিকটু হতে হবে। পাঠকরা সহজেই যেকোনো ধরনের বা আকারের ডিভাইস থেকে ব্লগের বিষয়বস্তু পড়তে পারেন। ব্লগের হেডার, পোস্ট, সাইডবার এবং ফুটার যাতে গুগল অ্যাডসেন্স কোড বসানো যায়। এছাড়াও, আপনার ব্লগের লোডিং গতি অবশ্যই ভাল হতে হবে। অন্যথায়, আপনি ধীর গতির ব্লগে প্রত্যাশিত ভিজিটর পাবেন না।

4. সার্চ ইঞ্জিন Friendly:

  • আপনার ব্লগ টেমপ্লেট এবং প্রতিটি পোস্ট সার্চ ইঞ্জিন Friendly হওয়া উচিত। এটি যেকোনো ব্লগকে দ্রুত Google AdSense অনুমোদন পেতে সাহায্য করবে। তাছাড়া গুগল অ্যাডসেন্সে রয়েছে রোবট, যা আপনার ব্লগ স্ক্যান করবে। এই ক্ষেত্রে, প্রতিটি ব্লগ পোস্ট সার্চ ইঞ্জিন Friendly না হলে AdSense অনুমোদন করা হবে না। তাহলে আপনাকে অবশ্যই এসইও এর উপর ফোকাস করতে হবে।

5. Adequate Content:

  • একটা কথা মনে রাখবেন, ব্লগের বিষয়বস্তু সবকিছুর মূলে থাকে। আপনার ব্লগে যত ভালো কন্টেন্ট থাকবে, তত বেশি ভিজিটর পাবেন। তাই আপনার উচিত নিয়মিত ভালো কন্টেন্ট শেয়ার করা। Google AdSense-এর জন্য আবেদন করার আগে আপনার ব্লগে কমপক্ষে 20/25 Content পোস্ট থাকতে হবে। ব্লগের প্রতিটি বিভাগে কমপক্ষে 5টি পোস্ট থাকতে হবে।

6. প্রতিটি পোস্টের সীমা:

  • প্রতিটি পোস্টে অবশ্যই একটি নির্দিষ্ট পরিমাণ পাঠ্য থাকতে হবে। আপনি শুধুমাত্র কিছু 20/25 পোস্ট করে Google AdSense পাওয়ার আশা করতে পারেন না। Google বট আপনাকে অ্যাডসেন্সের জন্য অনুমোদন করার আগে, এটিও জানবে প্রতিটি পোস্টে কত লেখা আছে। প্রতিটি পোস্ট ন্যূনতম 500/600 ভাল মানের শব্দের সমন্বয়ে গঠিত হতে হবে।

7. কিছু গুরুত্বপূর্ণ Pages:

  • ব্লগের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ Pages যেমন- About Us, Privacy Policy এবং Contact Us পেজ রাখা আবশ্যক। কয়েক বৎসর আগে Google AdSense Team একটি নিয়ম করেছিল যে, প্রত্যেকটি ব্লগের অবশ্যই Privacy Policy পেজ রাখতেই হবে। তারই নিয়মে অবশ্যই বাকি পেজগুলিও রাখাটা ভাল।

8. নাম, বয়স এবং ইমেল:

  • আপনার নাম, বয়স, এবং ইমেল ঠিকানা অবশ্যই Google অ্যাকাউন্ট এবং Contact Us পৃষ্ঠার মাধ্যমে লিখতে হবে। এইভাবে গুগল অ্যাডসেন্স রোবট সহজেই আপনার নাম, বয়স এবং ইমেল ঠিকানা নিশ্চিত করতে পারে। তাছাড়া, Google AdSense-এর জন্য আবেদন করার জন্য আপনার বয়স অবশ্যই 18 বছর হতে হবে।

9. সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর:

  • আপনি যদি সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পান তাহলে আপনার ব্লগের জন্য Google AdSense পাওয়া আরও সহজ। কারণ গুগল যে ব্লগে ভিজিটর আসে তা গুগল সার্চ ইঞ্জিন থেকে পছন্দ করে। তাই সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর পেতে এসইও ভালোভাবে অনুসরণ করতে হবে। যদি আপনার ব্লগে কিছু ভিজিটর থাকে তাহলে আপনি অ্যাডসেন্স পাওয়ার আশা করতে পারবেন না। Google AdSense পেতে আপনার ব্লগে প্রতিদিন কমপক্ষে 200/300 অনন্য দর্শক থাকতে হবে।

10. অন্যের বিজ্ঞাপন না দেওয়া:

  • আপনি যদি আপনার ব্লগে অন্য কোনো ধরনের PPC বিজ্ঞাপন ব্যবহার করেন তাহলে আপনাকে Google AdSense-এ আবেদন করার আগে সেগুলি সরিয়ে ফেলতে হবে। অন্যথায় Google আপনার ব্লগে AdSense অনুমোদন করবে না। কারণ গুগল অ্যাডসেন্স তাদের বিজ্ঞাপনের পাশাপাশি অন্য কোনো ধরনের বিজ্ঞাপন দেখাতে পছন্দ করে না।
Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment