logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ব্রিটিশ ভারতে স্বাধীনতা আন্দোলনের মুখ্য ঘটনা কী ছিল?


ব্রিটিশ ভারতে স্বাধীনতা আন্দোলনের মুখ্য ঘটনা 

ব্রিটিশ ভারতে স্বাধীনতা আন্দোলনের মুখ্য ঘটনাগুলো ছিল বহুপ্রকার এবং বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের প্রতিবাদ ও আন্দোলনের মাধ্যমে এটি গড়ে উঠেছিল। কিছু প্রধান ঘটনাগুলো হলো:

  1. ১৮৫৭ সালের সিপাহী বিদ্রোহ: এটি ব্রিটিশ শাসনের বিরুদ্ধে প্রথম বড় আকারের বিদ্রোহ ছিল। অনেকেই এটিকে ভারতের প্রথম স্বাধীনতা সংগ্রাম হিসেবে মনে করেন।

  2. ভারতীয় জাতীয় কংগ্রেসের প্রতিষ্ঠা (১৮৮৫): ভারতের স্বাধীনতা আন্দোলনের অন্যতম প্রধান রাজনৈতিক দল ভারতীয় জাতীয় কংগ্রেস (আইএনসি) গঠিত হয়, যা পরে ভারতের স্বাধীনতার জন্য লড়াই করে।

  3. স্বদেশী আন্দোলন (১৯০৫-১৯১১): বাংলা বিভাজনের প্রতিবাদে ব্রিটিশ পণ্য বর্জন এবং স্বদেশী পণ্য ব্যবহারের আন্দোলন।

  4. রাউলাট আইন বিরোধী আন্দোলন ও জালিয়ানওয়ালাবাগ হত্যাকাণ্ড (১৯১৯): ব্রিটিশ সরকারের রাউলাট আইন প্রণয়নের বিরুদ্ধে প্রতিবাদ এবং আমৃত্সরের জালিয়ানওয়ালাবাগে ব্রিটিশ সৈন্যদের গুলিতে বহু নিরীহ মানুষের মৃত্যু।

  5. অসহযোগ আন্দোলন (১৯২০-১৯২২): মহাত্মা গান্ধীর নেতৃত্বে ব্রিটিশ শাসনের বিরুদ্ধে অসহযোগ আন্দোলন।

  6. নমক সত্যাগ্রহ বা লবণ আন্দোলন (১৯৩০): গান্ধীজির নেতৃত্বে ডান্ডি মার্চের মাধ্যমে ব্রিটিশ লবণ আইন ভাঙার প্রতিবাদ।

  7. ভারত ছাড়ো আন্দোলন (১৯৪২): মহাত্মা গান্ধীর নেতৃত্বে ভারতীয় জাতীয় কংগ্রেসের ভারত থেকে ব্রিটিশদের বের করে দেওয়ার আহ্বান।

  8. মুসলিম লীগ ও পাকিস্তান আন্দোলন: মুসলিম লীগের নেতৃত্বে আলাদা পাকিস্তান রাষ্ট্রের জন্য আন্দোলন, যা ১৯৪৭ সালে ভারত বিভাজনের মাধ্যমে পূর্ণ হয়।

  9. ভারতের স্বাধীনতা ও ভারত-পাকিস্তান বিভাজন (১৯৪৭): দীর্ঘ সংগ্রামের পর ১৯৪৭ সালের ১৫ আগস্ট ভারত স্বাধীনতা লাভ করে এবং ভারত ও পাকিস্তান দুটি পৃথক রাষ্ট্র হিসেবে গঠিত হয়।

এই ঘটনাগুলো ব্রিটিশ শাসনের বিরুদ্ধে ভারতীয়দের সংগ্রামকে নতুন মাত্রায় নিয়ে গিয়েছে এবং শেষ পর্যন্ত ভারতের স্বাধীনতা অর্জনে সহায়তা করেছে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment