logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

কোন শিলা স্তরগুলি ভূ-গর্ভস্থ পানি ধারণ করে?


ভূ-গর্ভস্থ পানি ধারণ করার জন্য বিভিন্ন শিলা স্তরগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে, তারা হলো:

  1. বালুকাময় শিলা (Sandy Soil):

    • এই ধরণের শিলা মাটি খুবই সহজেই পানি পাস করে। তার ফাঁকে প্রবেশ করা পানি একটি বৃহৎ ভূ-গর্ভস্থ জলকে তৈরি করে।

  2. পলি শিলা (Clay Soil):

    • এই ধরণের শিলা মাটি পানি পাস করতে খুব অসহজ। তার ফলে ভূ-গর্ভস্থ পানি এই শিলায় অনেকটাই বেশি সংশ্লিষ্ট থাকে এবং সংরক্ষণ করা হয়।

  3. দানাদার শিলা (Loamy Soil):

    1. এই ধরণের শিলা মাটি বালুকাময় এবং পলি শিলার মধ্যে একটি মধ্যম প্রকৃতির হতে পারে। এই শিলা স্তরগুলি সাধারণত ভূ-গর্ভস্থ পানির জন্য উপযুক্ত হতে পারে।

  4. শিলায় অমার্জিত শিলা (Silty Soil):

    • এই ধরণের শিলা মাটি অতিরিক্ত পানি সংরক্ষণের সুবিধা দেয়। এই শিলা স্তরের মধ্যে ভূ-গর্ভস্থ পানি অতিরিক্ত সংস্পর্শ থাকে এবং তার মাধ্যমে পানি সংরক্ষণ করা হয়।

এই শিলা স্তরগুলি ভূ-গর্ভস্থ পানির ধারণার স্থানীয় পৃষ্ঠতা এবং তাদের ফলে পানির সঞ্চয়ে গুণগত পারিস্থিতিকি প্রভাবিত হয়। মোটামুটি এই শিলা স্তরগুলি ভূ-গর্ভস্থ জলের সঞ্চালনের ক্ষমতার উপর আদান-প্রদান করে।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment