logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

পার্বত্য অঞ্চলের নদী ও ঝর্ণা সংরক্ষণে কী ধরণের ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন?


পার্বত্য অঞ্চলের নদী ও ঝর্ণা সংরক্ষ

পার্বত্য অঞ্চলের নদী ও ঝর্ণার সংরক্ষণের জন্য কিছু প্রধান ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন যেমন:

  1. জলবাহু সংরক্ষণ:

    •  প্রথম ব্যবস্থা হলো নদীগুলির জলবাহু সংরক্ষণ। নদী ও ঝর্ণার অবনতি ও উন্নতির জন্য উপকরণ গ্রহণ করা হতে পারে যেমন ডিগ, বুনের বাঁধ, জলপ্রস্তর, বিভিন্ন ধরনের জল সংগ্রহণ সুযোগ সৃষ্টি করতে পারে।

  2. প্রাকৃতিক জল নির্যাতনের অপসারণ:

    •  জল নির্যাতনের প্রতি স্থানীয় জনগণ উপকূলে প্রাকৃতিক বাঁধ স্থাপনের পদক্ষেপ গ্রহণ করতে পারেন। এটি বিশেষত বর্ষাকালে জলপ্রবাহ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

  3. জল গুনতন্ত্র:

    • নদীর জল গুনতন্ত্র এবং সার্ভেলেন্স বাড়াতে পারে যাতে জল গুণতন্ত্র মেনে চলা যায়। এর মাধ্যমে নদী ও ঝর্ণার স্বাভাবিক প্রস্তুতির জন্য গুরুত্বপূর্ণ তথ্য অর্জন করা হতে পারে।

  4. জল শোধন ও প্রদূষণ নিয়ন্ত্রণ:

    • নদী ও ঝর্ণার জলের শোধন এবং প্রদূষণ নিয়ন্ত্রণ করা প্রয়োজন। জলের প্রদূষণ কমাতে ব্যবস্থা গ্রহণ করা উচিত যাতে সম্প্রদায়ের জীবিত তথ্য বিপর্যস্ত না হয়।

  5. স্থায়িত্বশীল জীবিকা সংরক্ষণ:

    •  নদী ও ঝর্ণার প্রাকৃতিক জীবিকা সংরক্ষণের জন্য ব্যবস্থা নেওয়া প্রয়োজন। এটি বিশেষত অপরিস্কার প্রাকৃতিক অঞ্চলের জন্য গুরুত্বপূর্ণ।

  6. জীববৈচিত্র্য সংরক্ষণ:

    • নদী ও ঝর্ণার অঞ্চলের জীববৈচিত্র্য সংরক্ষণ এবং উন্নয়ন করতে পারে যেন জীবজন্তুদের জীবনকাল বিপর্যস্ত না হয়।

 

এই সমস্যাগুলির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা জরুরি যাতে পার্বত্য অঞ্চলের নদী ও ঝর্ণার প্রাকৃতিক সম্পদ সংরক্ষিত থাকে এবং মানব ও প্রাকৃতিক সম্পর্ক উন্নতি পায়।

 

-ধন্যবাদ

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment