logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ভারতীয় ভাষা ও ভাষার বিকাশ পরিবর্তনের প্রতিষ্ঠান!


ভারতীয় ভাষা ও ভাষার বিকাশ পরিবর্তনের প্রতিষ্ঠান

 

রাষ্ট্রীয় ভাষা প্রতিষ্ঠান:

  • ভারতে অনেকগুলি রাষ্ট্রীয় ভাষা প্রতিষ্ঠান রয়েছে, যেমন ভারতীয় ভাষা সংস্থা (সেন্ট্রাল ইনস্টিটিউট অফ ইন্ডিয়ান ল্যাঙ্গুয়েজেস) ক্রান্ত কালেবিশেষ, আইন, কম্পিউটার বিজ্ঞান, ভাষাবিজ্ঞান, ইত্যাদি ভাষাসংগঠন বিষয়ে গবেষণা ও উন্নত করা অন্যান্য।

 

সাহিত্য অকাডেমি:

  • ভারতীয় ভাষা ও সাহিত্যের বিকাশ ও প্রচারের জন্য ভারতে বিভিন্ন সাহিত্য অকাডেমি রয়েছে, যেমন রাষ্ট্রীয় সাহিত্য অকাডেমি, পশ্চিমবঙ্গ সাহিত্য অকাডেমি, অসম সাহিত্য অকাডেমি ইত্যাদি। এই অকাডেমীগুলি ভারতীয় ভাষা ও সাহিত্যের উন্নতি, প্রচার ও প্রসারে নিয়োজিত।

 

সাহিত্য অনুষ্ঠান :

  • ভারতে বিভিন্ন সাহিত্য অনুষ্ঠান অনেকগুলি আয়োজিত হয়, যেমন কলকাতা বই মেলা, জয়পুর লিটেরেচার ফেস্টিভ্যাল, লিটকন, ভারত বিশ্ব লিটারেচার ফেস্টিভ্যাল ইত্যাদি। এই অনুষ্ঠানগুলি ভারতীয় সাহিত্য ও ভাষার সংস্কৃতিক উন্নতি ও প্রচারের মাধ্যমে লোকেরা সাহিত্যের সাথে পরিচিত হয়ে থাকে।

 

স্থানীয় ভাষা সংস্থা:

  • ভারতের বিভিন্ন রাজ্যে স্থানীয় ভাষা সংস্থা রয়েছে, যেমন ভারতীয় ভাষা সংস্থা, গুজরাটি সাহিত্য অকাডেমি, তামিল নাড়ু সাহিত্য সংস্থা, বেঙ্গল সাহিত্য পরিষদ ইত্যাদি। এই সংস্থাগুলি স্থানীয় ভাষার উন্নতি, প্রচার ও প্রসারে নিয়োজিত।

 

ভারতীয় ভাষা সংরক্ষণ ও উন্নতি সংস্থা

  • ভারতের গ্রামীণ অঞ্চলের ভাষার সংরক্ষণ ও উন্নতির জন্য ভারতীয় ভাষা সংরক্ষণ ও উন্নতি সংস্থা গুলি রয়েছে। এগুলি ভারতীয় ভাষা ও সাহিত্যের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এই প্রতিষ্ঠানগুলির কাজের মাধ্যমে ভারতীয় ভাষা ও সাহিত্যের সমৃদ্ধ ঐতিহ্য, সাংস্কৃতিক বৈচিত্র্য ও সংস্কৃতিগত ধর্মতত্ত্বের উন্নতি ও প্রচার হয়।

ধন্যবাদ..

Popular Post:

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment