logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ!


  • ডিজিটাল মার্কেটিং জনপ্রিয় হলেও এর ব্যবহারিক পরিধি অনেক বড়। ডিজিটাল মার্কেটিং সাধারনত অনেক ধরনের হয় কিন্তু তার মধ্যে অন্যতম হল এই পাঁচটি প্রকার। আজ আমি এই পাঁচটি প্রকার সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।
  1. Content Marketing.(বিষয়বস্তু মার্কেটিং)
  2. Search Engine Optimization.(অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশান)
  3. Search Engine Marketing.(অনুসন্ধান ইঞ্জিন মার্কেটিং)
  4. Social Media Marketing.(সামাজিক মিডিয়া মার্কেটিং)
  5. Email Marketing.(ইমেইল - মার্কেটিং)

Content Marketing.(বিষয়বস্তু মার্কেটিং)

  • টার্গেট অডিয়েন্সের কাছে ইনফরমেটিভ কন্টেন্ট পৌঁছে দেওয়ার মাধ্যমে তাদেরকে ব্র্যান্ডের প্রতি আকৃষ্ট করাই কন্টেন্ট মার্কেটিং। আরও সহজভাবে বললে, আপনার প্রোডাক্ট বা অফার সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিয়ে কন্টেন্ট তৈরি করে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে টার্গেট অডিয়েন্সকে অফার করাকেই কন্টেন্ট মার্কেটিং বলে। কন্টেন্ট মার্কেটিং এর মূল লক্ষ্যই হলো আপনার অডিয়েন্সকে মজার ও গুরুত্বপূর্ণ ইনফরমেশন দিয়ে তাদের মনে ব্র্যান্ড/প্রোডাক্টের জায়গা করে নেওয়া। তাই ব্যবহারকারীদের কাছে অত্যাশ্চর্য উপায়ে সঠিক এবং উপযোগী তথ্য উপস্থাপনের বিকল্প নেই।কন্টেন্ট মার্কেটিং এর চাহিদা বিশ্বব্যাপী বাড়ছে। মানুষ আর বিজ্ঞাপন দেখতে পছন্দ করে না। তাই ভালো তথ্যপূর্ণ বিষয়বস্তুর মাধ্যমে পণ্যের প্রতি তাদের আকৃষ্ট করতে হবে। এর চাহিদা দিন দিন বৃদ্ধি পাবে। প্রতিটি কোম্পানি বা ব্র্যান্ড তাদের অভ্যন্তরীণ বিপণন দল বা বিজ্ঞাপন সংস্থাগুলিতে একটি বিষয়বস্তু বিপণন বিশেষজ্ঞের সন্ধান করছে।
  • অনলাইন মার্কেটপ্লেসেও এই কাজের অনেক চাহিদা রয়েছে। 2019 সালে, বেশ কয়েকটি বড় এজেন্সি রয়েছে যারা বিশ্বব্যাপী সামগ্রী বিপণন পরিষেবা সরবরাহ করছে। তাদের মধ্যে উল্লেখযোগ্য হল Location3, Derivate, Leverage Marketing, 97th Floor ইত্যাদি। তাই আমি কিছু রিসোর্স শেয়ার করছি যাতে আপনার কন্টেন্ট মার্কেটিং আইডিয়ার মৌলিক বিষয়গুলো বেশ শক্তিশালী হয়। এটা অধ্যয়ন করতে থাকুন. আশা করি, আপনার কন্টেন্ট মার্কেটিং দক্ষতা আপনার নিজের মধ্যে আসতে শুরু করবে।

Search Engine Optimization (SEO)(অনুসন্ধান ইঞ্জিন অপ্টিমাইজেশান)

  • বাংলায় সংজ্ঞায়িত, এসইও হল কিছু নিয়ম/কৌশল যার মাধ্যমে একটি ওয়েবসাইট বিভিন্ন ধরনের সার্চ ইঞ্জিন (গুগল, এমএসএন, ইয়াহু ইত্যাদি) থেকে বেশি ভিজিটর/ট্রাফিক পেতে পারে।
  • আরও সহজ করে বলতে গেলে, যদি আমরা একটি গান ডাউনলোড করতে চাই, তাহলে আমরা সাধারণত যে কাজটি করি তা হল Google এ আমরা ঐ গানের লাইনটি লিখে Search করি। এখন লক্ষ্য করুন আমরা Search Button Press করার পর Google কিছু Website এর নাম দেখায় যেখানে আমরা ঐ গানটি পেতে পারি।

SEO সাধারণত 2 ভাগে বিভক্ত:

  1. অন পেজ SEO 
  2. অফ পেজ SEO

সহজ কথায়, 

  • অন পেজ SEO : আপনি আপনার ওয়েবসাইট সম্পর্কে যা বলেন তা।
  • অফ পেজ SEO : অন্য লোকেরা আপনার সম্পর্কে যা বলে।

Search Engine Marketing(SEM)(অনুসন্ধান ইঞ্জিন মার্কেটিং)

  • Search Engine Marketing, বা SEM, নতুন গ্রাহকদের অর্জনের জন্য সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠা বা SERPs-এ রাখা বিজ্ঞাপনের ব্যবহার। বেশীরভাগ সার্চ ইঞ্জিন কোন না কোন SEM ব্যবহার করে। এসইএম পেইড সার্চ অ্যাডভার্টাইজিং, পেইড অ্যাডভার্টাইজিং এবং পে-পার-ক্লিক বা পিপিসি নামেও পরিচিত। যদিও এটি অন্যান্য অনলাইন মার্কেটিং কৌশল যেমন সার্চ ইঞ্জিন মার্কেটিং (SEM), সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান বা সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সাথে ওভারল্যাপ করে, SEM এর প্রাথমিক পার্থক্য হল এটি বিজ্ঞাপন।

Social Media Marketing.(সামাজিক মিডিয়া মার্কেটিং)

  • সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করা সম্ভব হচ্ছে। যেহেতু হাজার হাজার লোক সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করছে তাই বিভিন্ন প্রোডাক্ট এর মার্কেটিং, বিজনেস বা কোম্পানির মার্কেটিং এর ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া গুলো ব্যবহার করা হচ্ছে। অনলাইন মার্কেটিং হলো এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে কোন বিজনেস প্রোডাক্ট সার্ভিস ইত্যাদির প্রমোশন ইন্টারনেটের মাধ্যমে মানুষের কাছে করা হয়ে থাকে।এখন অনেক সহজেই সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করে কোম্পানির প্রচার করা যাচ্ছে। নিজের ব্যবসার  প্রমোশন-এর ক্ষেত্রে বর্তমান সময়ে সোশ্যাল মিডিয়া মার্কেটিং খুবই লাভজনক মাধ্যম।আর এই মার্কেটিং যদি সোশ্যাল মিডিয়ার মাধ্যমে করা হয় তাহলে তাকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং বলে।

Email Marketing.(ইমেইল - মার্কেটিং)

  • মার্কেটিং হল কিছু প্রচার করার উপায়। আর ইমেইলের মাধ্যমে গ্রাহকদের কাছে কোন পণ্য বা সেবা প্রচার করার পদ্ধতিকে ইমেইল-মার্কেটিং বলে। ইমেল মার্কেটিং এর মাধ্যমে আপনি সহজেই আপনার ব্যবসা বাড়াতে পারবেন এবং আপনার কাঙ্খিত গ্রাহকদের কাছে অনায়াসে পৌঁছাতে পারবেন।
  • কে এই ডিজিটাল যুগে ইমেইল ব্যবহার করে না? আপনি যদি অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, তাহলে আপনি ইমেল ছাড়া প্লে স্টোর থেকে আপনার ফোনে একটি অ্যাপও ডাউনলোড করতে পারবেন না। আজকাল, ইমেল ছাড়া মানুষের সংখ্যা খুব কম। তাই আপনি সহজেই আপনার গ্রাহকদের কাছে আপনার পণ্য পৌঁছে দিতে পারেন। প্রকৃতপক্ষে, আজকের যুগে প্রতিটি ব্যবসার বিপণন কৌশলের কেন্দ্রীয় অংশ হিসাবে ইমেল বিপণন শীঘ্রই প্রাধান্য পাবে।

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment