logo CBCE Skill INDIA

Welcome to CBCE Skill INDIA. An ISO 9001:2015 Certified Autonomous Body | Best Quality Computer and Skills Training Provider Organization. Established Under Indian Trust Act 1882, Govt. of India. Identity No. - IV-190200628, and registered under NITI Aayog Govt. of India. Identity No. - WB/2023/0344555. Also registered under Ministry of Micro, Small & Medium Enterprises - MSME (Govt. of India). Registration Number - UDYAM-WB-06-0031863

Business Email কী এবং Business Email-এর উদ্দেশ্য কি?


Business Email

  • একটি ব্যবসা চালানোর জন্য আমাদের সর্বদা ক্লায়েন্ট এবং গ্রাহকদের সাথে যোগাযোগ বজায় রাখতে হবে। দ্রুত গতিতে বার্তা আদান-প্রদানের জন্য ইমেল একটি আদর্শ মাধ্যম। তাই প্রতিটি অনলাইন বা অফলাইন ব্যবসার মালিক তাদের সাথে যোগাযোগ করার জন্য ফোন নম্বরের পাশাপাশি ইমেল ঠিকানা প্রদান করে।
  • আমরা কোনো টাকা খরচ না করেই বিনামূল্যে জিমেইল, ইয়াহু, ইয়ানডেক্স, আউটলুকের মতো ইমেল পরিষেবা ব্যবহার করতে পারি। এই সমস্ত বিনামূল্যের ইমেল পরিষেবাগুলি ব্যক্তিগত ব্যবহারের জন্য সবচেয়ে উপযুক্ত৷ কিন্তু যখন ব্যবসার দিক থেকে যোগাযোগের কথা আসে, তখন এই বিনামূল্যের ইমেল পরিষেবাগুলি খুব একটা কার্যকর নয়৷ কারণ বিনামূল্যের ইমেইল সার্ভিসের অনেক সীমাবদ্ধতা রয়েছে এবং অন্যদিকে এটি পেশাদার নয়। ধরুন আপনার মেইল বক্সে অ্যামাজন থেকে একটি মেইল এসেছে। এখন যদি সেই মেইলের ঠিকানা [email protected] এর পরিবর্তে [email protected] হয়, তাহলে আপনি কোন ঠিকানায় বিশ্বাস করবেন? যদি মেইলটি আমাজন থেকে আসে, তাহলে আপনাকে অবশ্যই @ এর পরে অ্যামাজন ডোমেইন নামটি দেখে মেইলটিকে বিশ্বাস করতে হবে।
  • বিজনেস মেইল এবং পার্সোনাল মেলের মধ্যে প্রধান পার্থক্য হল এর গঠন। ব্যক্তিগত মেইল ফরম্যাট হল [email protected] / yahoo.com/hotmail.com ইত্যাদি৷ আপনি @ এর আগে যে নামটি দিয়েছেন তা যদি উপলব্ধ থাকে তবে এটি যোগ করা হবে, যদি না হয় তবে মেইল পরিষেবাগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি করে এটি যুক্ত করবে৷ এতে আপনি আপনার ইচ্ছা মতো মেইল তৈরি করতে পারবেন না। এছাড়াও, বিনামূল্যের মেল আপনার ব্যবসাকে আলাদা করে তোলে না। অর্থাৎ বিনামূল্যের মেইল আপনার ব্যবসার পরিচয় বহন করবে না। সেই দৃষ্টিকোণ থেকে, ব্যবসায়িক মেইলে আপনার ব্র্যান্ড নামের কারণে, এটি সরাসরি ব্যবসার পরিচয় বহন করে। মূলত, ব্যবসায়িক ইমেল হল একটি মেল সিস্টেম যেখানে @ একটি এক্সটেনশন সহ আপনার ব্র্যান্ডের ডোমেন নাম দ্বারা অনুসরণ করা হয়।

Business Email উদ্দেশ্য:

Business Email অনেক কাজে ব্যবহার করা হয়। এটি আপনার ব্র্যান্ডের পরিচয় বহন করে। আপনার ব্যবসার পেশাদারিত্ব রক্ষা করে। আসুন বিস্তারিতভাবে Business Email-এর কাজ সম্পর্কে জেনে নেই।

Email Marketing:

  • Email marketing হল একটি সময়োপযোগী অনলাইন মার্কেটিং কৌশল। এর মাধ্যমে সহজেই সম্ভাব্য গ্রাহকদের কাছে পণ্য পৌঁছে দেওয়া যাবে। ইমেইল মার্কেটিং করার জন্য আমরা বিনামূল্যে মেইল সার্ভিস বা বিজনেস মেইল সার্ভিস উভয়ই ব্যবহার করতে পারি। কিন্তু কোম্পানি বা ব্যবসায়িক ব্র্যান্ডের মেইল ছাড়া অন্য কোনো জিমেইল থেকে আপনার মেইল পাঠানো হলে কোনো গ্রাহকই সেটিকে তেমন গুরুত্ব দেবেন না। এমনকি আপনি কোন ধরনের ইমেল বিশ্বাস করেন এবং কোনটি করেন না তা দেখতে আপনার নিজের মেল বক্সটিও চেক করুন৷ আশা করি আপনি পয়েন্ট পেয়েছেন. এছাড়া ফ্রি মেইল সার্ভিসের অনেক সীমাবদ্ধতা যেমন আইপি ব্লক, স্প্যাম বক্স এবং অনেক সমস্যা। বিজনেস ইমেইলে এ ধরনের সমস্যা খুব একটা ঘটে না বা সমস্যা থাকলেও মেইল প্রদানকারীর সাহায্যে সেগুলো খুব দ্রুত সমাধান করা যায়।

Professionalism:

  • গবেষণায় দেখা গেছে যে যে ইমেলগুলি ব্র্যান্ডের নামগুলি এক্সটেনশন হিসাবে ব্যবহার করে সেগুলি নিয়মিত ইমেলের চেয়ে বেশি পেশাদার। কারণ এটি গ্রাহকদের জন্য একটি ব্যবসায়িক মূল্য তৈরি করে এবং তারা সহজেই ব্র্যান্ডের উপর আস্থা রাখে। এটি বাজারে একই ধরণের অন্যান্য ব্যবসার তুলনায় ব্র্যান্ডটিকে অনেক এগিয়ে রাখে। তাছাড়া পেশাদারিত্ব বজায় রাখার কারণে নতুন ক্লায়েন্ট পাওয়া এবং ব্যবসা ধরে রাখা সহজ হয়।

Business Promotion:

  • Business Email অতিরিক্ত খরচ ছাড়াই ব্র্যান্ডের প্রচার করতে সাহায্য করে। উদাহরণস্বরূপ, ধরা যাক আপনার ব্যবসার জন্য সম্ভাব্য গ্রাহকদের একটি ইমেল তালিকা রয়েছে৷ এখন আপনি আপনার ব্র্যান্ডকে তাদের কাছে প্রচার করতে চান। এখন আপনি যদি [email protected] এর মতো ব্যবসায়িক ইমেল সহ আপনার প্রচারমূলক ইমেল পাঠান তবে আপনি অনেক বেশি ব্যস্ততা পাবেন। কারণ শুধু মেইল অ্যাড্রেস দেখেই আপনি আপনার ব্যবসা সম্পর্কে ধারণা পেতে পারেন। তাছাড়া স্প্যামিংয়ের সম্ভাবনা খুবই কম হওয়ায় গ্রাহকরা এই ধরনের মেইল খুলতে দ্বিধা করেন না।

Give us your feedback!

Your email address will not be published. Required fields are marked *
0 Comments Write Comment